রবিবার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে শিক্ষাপত্রিকার পাঠক, শুভানুধ্যায়ী এবং দেশবাসী সবাইকে শুভেচ্ছা

  • স্পেশাল করেসপন্ডেন্ট
  • ২০২২-০৫-০৩ ০২:১২:০৯
image

আজ ৩ মে ২০২২, মঙ্গলবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। শাওয়াল মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদ উৎসব পালিত হয়। জাতীয় চাঁদ দেখা কমিটি কর্তৃক ২ মে, সোমবার সন্ধ্যায় চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।  মধ্যপ্রাচ্যসহ বিশ্বের মুসলিম কয়েকটি দেশে গতকাল ২ মে ঈদ উৎসব পালিত হয়েছে। বাংলাদেশেরও কিছু কিছু জেলায় বিভিন্ন মতাদর্শী মুসলিম সম্প্রদায় বিশেষ করে কতিপয় পীরের অনুসারীরা ২ মে ঈদ উদযাপন করেছেন।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর আজ আনন্দ নিয়ে বাঙালির ঘরে ঘরে ঈদ উৎসব পালিত হবে। জাতীয় ঈদগাহে এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায়। এছাড়াও কিশোরগঞ্জের শোলাকিয়া মাঠে এবং দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানেও বৃহৎ ঈদের জামায়াত অনুষ্ঠানের প্রস্ততি নেওয়া হয়েছে।

ইসলাম ধর্ম অনুসারীদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উৎসব ঈদুল ফিতর। ইসলামের সবচেয়ে বড় দুটি ধর্ম উৎসবের একটি হল ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল ফিতর হিজরী ক্যালেন্ডার অনুসারে অনুষ্ঠিত হয়। রমজান মাস পুরোটি সিয়াম সাধনা করে শাওয়াল মাসের ১ তারিখে অনুষ্ঠিত হয় ঈদুল ফিতর।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। তবে বৈরী আবহাওয়া থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। 

ইসলামিক ফাউন্ডেশন সংবাদ বিজ্ঞপ্তিতে  জানিয়েছে, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ঈদুল ফিতর উপলক্ষ্যে শিক্ষাপত্রিকার পাঠক, শুভানুধ্যায়ী, সংবাদকর্মী, প্রদায়ক সর্বোপরি দেশবাসী সবাইকে জানাই ঈদ মোবারক!


এ জাতীয় আরো খবর