রবিবার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

পাসের হারে এগিয়ে মেয়েরা

  • Fion
  • ২০২২-০২-১৩ ১৭:০৩:৪২
image

এইচএসসি ও সমমানের পরীক্ষার পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৪৪ শতাংশ, আর মেয়েদের ৯৬ দশমিক ৬৭ শতাংশ।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এ ফল ঘোষণা করা হয়।

এবার পরীক্ষায় অংশ নিয়েছে ১১ লাখ ১৫ হাজার ৭০৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৫১ হাজার ৩৮১ ও ছাত্রী পাঁচ লাখ ৬৪ হাজার ৩২৪ জন। পাস করেছেন পাঁচ লাখ ২০ হাজার ৭১৩ ছাত্র ও পাঁচ লাখ ৪৫ হাজার ৫২৯ জন ছাত্রী।

এছাড়া প্রতিটি বোর্ডেই ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা। ঢাকা বোর্ডে ছাত্র পাসের হার ৯৫ দশমিক ১১ শতাংশ ও ছাত্রী পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। রাজশাহী বোর্ডে ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৫১ শতাংশ ও মেয়েদের ৯৮ দশমিক ১৬ শতাংশ।

২০২১ খ্রিষ্টাব্দে ১১টি শিক্ষা বোর্ডের ১৪ লাখ ৩ হাজারের বেশি শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। গত ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

২০২১ খ্রিষ্টাব্দের ৯টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ৯৫ দশমিক ৫৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। শুধু এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন শিক্ষার্থী। ৯টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় পাস করেছেন। 

জানা গেছে রেজাল্টের ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd থেকে ফল দেখা যাবে। এছাড়া https://eboardresults.com/v2/home থেকে পরীক্ষার্থীদের ফল জানা যাবে। 


এ জাতীয় আরো খবর