বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম ::

বি ইউনিটে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ, ৮ নির্দেশনা জারি

  • Fion
  • ২০২১-১০-২৬ ০৯:৪৪:৫৫
image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী বুধবার। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এ ভর্তিযুদ্ধ। ভর্তি পরীক্ষা চলবে ৫ নভেম্বর পর্যন্ত। আজ সোমবার বি ইউনিটের ভর্তি পরীক্ষার শিফট-১–এর আসনবিন্যাস প্রকাশ করেছে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় যাবতীয় প্রস্তুতি নিয়েছে। এরই অংশ হিসেবে ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য আটটি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনাগুলো হলো—
১.
করোনা পরিস্থিতি বিবেচনা নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার হলে সার্বক্ষণিক মাস্ক পরে থাকতে হবে।
২.
করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক ক্যাম্পাসে আসতে পারবেন না। পাশাপাশি নিরাপত্তার স্বার্থে সংশ্লিষ্ট সবাইকে জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সবাইকে মাস্ক পরতে হবে।
৩.
পরীক্ষা শেষে ধাপে ধাপে পরীক্ষার্থীদের কেন্দ্র ত্যাগ করতে হবে। এ ক্ষেত্রে কেন্দ্রের প্রধান/পরিদর্শকদের নির্দেশনা অনুসরণ করতে হবে।

৪.
প্রত্যেক পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) লগইন করে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। আসনবিন্যাস দেখার আগে ডাউনলোড করতে হবে প্রবেশপত্র।
৫.
প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোড করা দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড অথবা ও লেভেলের স্টেটমেন্ট অব এন্ট্রির মূলকপি ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।
৬.
পরীক্ষার্থীরা পরীক্ষার হলে এফএক্স-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন/সিম ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। পরীক্ষার হলে প্রার্থীর মুঠোফোন, ক্যালকুলেটর উইথ মেমোরি অপশন/সিম, ইলেকট্রনিক ডিভাইস–সংবলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষিদ্ধ।
৭.
প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত বিষয়ে কারও কাছে কোনো অভিযোগ দৃষ্টিগোচর হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ সময়ের ন্যূনতম এক ঘণ্টা আগে প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে।

৮.
ভর্তি পরীক্ষায় কারও বিরুদ্ধে কোনো ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৫ নভেম্বর উপ–ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।
উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’-এর ব্যবহারিক পরীক্ষার সময়সূচি—
চারুকলা ইনস্টিটিউট: ১৫ নভেম্বর
নাট্যকলা বিভাগ: ১৬ নভেম্বর
সংগীত বিভাগ: ১৮ নভেম্বর
ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ: ২০ ও ২১ নভেম্বর

প্রবেশপত্র ডাউনলোডের সময়
‘বি’ ইউনিট-১২ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত
‘সি’ ইউনিট-১৪ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত
‘ডি’ ইউনিট-১৫ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত
‘এ’ ইউনিট-১৭ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত
উপ-ইউনিট বি ১-২১ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত
উপ-ইউনিট ডি ১-২১ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগপর্যন্ত।


এ জাতীয় আরো খবর