বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

ব্যবহারিক খাতা জমার নির্দেশ দাখিল-আলিম পরীক্ষার্থীদের

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০২১-০৮-২৯ ১৯:৪৭:০৫
image

মাদরাসা শিক্ষা বোর্ড ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের দুই বিষয়ের ব্যবহারিক খাতা জমা দিতে নির্দেশ দিয়েছে। গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, দাখিল পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ মাদরাসায় জমা দিতে হবে। আর আলিম পরীক্ষার্থীদেরও নৈর্বাচনিক বিষয়ের, অর্থাৎ পদার্থবিজ্ঞান ও রাসায়নের প্রতিটির প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া ব্যবহারিকের দুটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।


নির্দেশনায় আরও বলা হয়েছে, করোনা অতিমারির কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে কী কী ব্যবহারিক করতে হবে, তা–ও উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের শুধু নির্বাচিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, ফলে নির্বাচিত বিষয়ের ব্যবহারিকের খাতা (নোটবুক) জমা নেওয়া প্রয়োজন।

দাখিল পরীক্ষার্থীরা নির্বাচিত প্রতি বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোটবুক) তৈরি করে নিজ নিজ প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে আলিম পরীক্ষার্থীরা নির্বাচিত বিষয়ের প্রতিটির (যেগুলোতে ব্যবহারিক আছে) প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের দুটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দেবে।


এ জাতীয় আরো খবর