বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

সুবিধাজনক সময়ে এসাইনমেন্ট জমা নিবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোঃ মাউশি মহাপরিচালক

  • শিক্ষা পত্রিকা ডেস্ক
  • ২০২১-০৭-২৩ ২৩:০৭:০২
image

কঠোর লকডাউনের মধ্যেই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। সরকার ঘোষিত কঠোর লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নেবে। অনলাইনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা নেয়ার কার্যক্রম পরিচালনা করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

শুক্রবার (২৩ জুলাই) শিক্ষা পত্রিকার সাথে আলাপকালে এসব তথ্য নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। সম্প্রতি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ২৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। আর ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের এবং ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইন্ট কার্যক্রম চলছে। লকডাউনে নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট জমা দেয়া নিয়ে দুশ্চিন্তায় অনেক শিক্ষার্থী। আবার নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়া নিয়ে শঙ্কায় শিক্ষকরা। এ পরিস্থিতিতে লকডাউনে শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দেয়ার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

লকডাউনের সময় অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে কিনা জানতে চাইল মহাপরিচালক শিক্ষা পত্রিকাকে বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একটু ফ্লেক্সিবল থাকতে বলেছি। যেসব শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা দিতে পারবে তারা অনলাইনে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালাবে। আর তা না হলে পরে তা জমা নেবে। এর আগে লকডাউনে সুবিধজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নিতে নির্দেশনা জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সে নির্দেশনা এবারও বহাল থাকবে কিনা জানতে চাইলে মহাপরিচালক বলেন, ‘সে নির্দেশনা এ লকডাউনেও বলবৎ থাকবে।’ 

গত জুন মাসে জেলায় জেলায় লকডাউন শুরু হলে সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দেয়ার সুযোগ দিয়ে আদেশ জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে বলা হয়েছিল, করোনা অতিমারির কারণে যেসব এলাকায় লকডাউন চলছে ঐসব এলাবর আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলোচনা করে শিক্ষার্থীদের কাছ থেকে ক্ষেত্র বিশেষে বিতরণকৃত অ্যাসাইনমেন্ট জমার তারিখ পুনঃনির্ধারণ করতে পারবেন। যেসব শিক্ষার্থী লকডাউনের কারণে যথাসময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে পারবেনা তাদের পরবর্তী সুবিধাজনম সময়ে প্রতিষ্ঠান প্রধানরা অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমার সুযোগ দেবেন। স্বাস্থ্যবিধি কোনভাবেই উপেক্ষা করা যাবে না।


এ জাতীয় আরো খবর