শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

প্রাথমিকের উপবৃত্তি রাজস্ব খাতে যাচ্ছে

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০২১-০৬-২৬ ১২:১৯:৫২
image

প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা সরকারের রাজস্ব খাত থেকে দেয়া হবে। আগামী ৩০ জুন থেকে উপবৃত্তি প্রদান প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কারনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপবৃত্তি প্রদান প্রকল্পের বর্তমান পরিচালক ইউসুফ আলী বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরণে কয়েক দফা মেয়াদ বাড়িয়ে প্রকল্পটি পরিচালিত হচ্ছে। এখন সেটা সরাসরি রাজস্ব খাত থেকে দেয়া হবে। এর জন্য প্রাথমিকে একজন পরিচালক নিয়োগ দেয়া হবে। যিনি মূলত এ উপবৃত্তির বিষয়গুলোই দেখভাল করবেন।

এর আগে ১৯৯৯ সালে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প চালু করা হয়। প্রকল্পের মেয়াদ শেষ হলে ২০০৮ সালে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প (দ্বিতীয় পর্যায়)’ গ্রহণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

দ্বিতীয় পর্যায়ের মেয়াদ ২০১৫ সালের ৩০ জুন শেষ হয়। পরবর্তী সময়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত তৃতীয় পর্যায় প্রকল্প গ্রহণ করা হয়। এ পর্যায় প্রথমে উপবৃত্তি পায় এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী। পরবর্তীতে এর সঙ্গে আরও ১০ লাখ শিক্ষার্থী যুক্ত করা হয়। প্রকল্পের নির্ধারিত মেয়াদ শেষ হলে আরও দুই বছর সময় বাড়ানো হয়েছিল। সবশেষ সংশোধনীতে আরও দেড় বছর বাড়ানো হয় এর মেয়াদ। যেটা আগামী ৩০ জুন শেষ হতে যাচ্ছে।


এ জাতীয় আরো খবর