বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

করোনাকালে শিক্ষা নিয়ে আইডিয়া কিংবা প্রস্তাবনা আহ্বান: নির্বাচিত প্রথম দশজনের জন্য প্রণোদনা পুরস্কার

  • সম্পাদক
  • ২০২১-০৫-১৬ ০০:৫৪:৫৯
image

এই ঘোষণাটি শুধু শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের জন্য প্রযোজ্য:

বাংলাদেশে করোনা ভাইরাসটি শিক্ষা সেক্টরে সবচেয়ে বড় আঘাত হেনেছে। প্রায় ১ বছর ২ মাস হতে চললো শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ। গতবছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় অটোপাস দেওয়া হয়েছে। এবছর সংক্ষিপ্ত সিলেবাসে পড়িয়ে সংক্ষিপ্ত পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা চলছে। লকডাউন মে মাসের ২৩ তারিখ পর্যন্ত এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ২৯ তারিখ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  প্রাইমারী থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত শিক্ষা ক্ষতিগ্রস্ত হয়েছে। বোঝা যাচ্ছে, করোনার সাথে সহাবস্থান করেই আমাদের চলতে হবে। তাই শিক্ষায় কিভাবে শিক্ষা ক্যাডার কর্মকর্তাবৃন্দ তাদের নতুন আইডিয়া দিয়ে, নতুন ভাবনা প্রয়োগ করে অবদান রাখতে পারেন সে চিন্তা থেকেই শিক্ষাপত্রিকার এ উদ্যোগ।

বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রায় সাড়ে ১৬ হাজার শিক্ষা ক্যাডার কর্মকর্তা আছেন। করোনাকালে শিক্ষা নিয়ে অনেকেই নতুন কোনো ভাবনা ভেবেছেন, নতুন কোনো চিন্তার সূত্রপাত ঘটিয়েছেন। অনেকে নতুন কোনো প্রজেক্টের কথা ভেবেছেন, প্রজেক্টভিত্তিক লার্নিং এর কথা ভেবেছেন। শিক্ষার্থীদের কাছে সহজে পৌঁছানোর মানসে  অনলাইনভিত্তিক কোনো সেবার কথাও ভেবে রেখেছেন। কিন্তু কীভাবে প্রয়োগ ঘটাবেন বা বাস্তবায়ন করতে চান তা ভেবে পাচ্ছেন না। আপনার ভাবনা-চিন্তাগুলো গুছিয়ে লিখে পাঠিয়ে দিন আমাদের কাছে। লেখা অবশ্যই অভ্রতে লিখতে হবে এবং এটাচ করে ই-মেইলে পাঠাতে হবে। ছবি থাকলে ছবিও এটাচ করে পাঠাতে হবে। ভিডিও কন্টেন্ট হলে ইউটিউবে আপলোড করে লিংক দিতে হবে। 

শিক্ষাপত্রিকার সম্পাদকীয় প্যানেল আপনাদের পাঠানো প্রতিটি লেখা মূল্যায়ন করবে। যদি প্রকাশযোগ্য হয় তাহলে নির্বাচিত লেখাগুলো, আইডিয়াগুলো, প্রকল্পগুলো শিক্ষাপত্রিকায় ধারাবাহিকভাবে উদ্যোগ ও সম্ভাবনা ক্যাটাগরিতে প্রকাশ করা হবে। লেখা প্রকাশের পূর্বে প্রয়োজনে বানান বা লেখার অংশবিশেষ সংশোধনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।  নির্বাচিত প্রথম দশজনের প্রণোদনা পুরস্কার কি হবে এবং কিভাবে পুরস্কৃত করা হবে তা পরবর্তী ঘোষণার মাধ্যমে জানানো হবে। লেখা পরবর্তী ঘোষণা দিয়ে বন্ধ না করা পর্যন্ত পাঠানো যাবে। 

অনির্বাচিত লেখা প্রকাশ করা হবে না। লেখা নির্বাচন এবং "উদ্যোগ ও সম্ভাবনা" ক্যাটাগরিতে প্রকাশের বিষয়ে সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্তই চুড়ান্ত। লেখকের নাম, পদবী, বিসিএস ব্যাচ, কর্মস্থল, স্থায়ী ঠিকানা, মোবাইল নম্বর অবশ্যই সংক্ষিপ্ত বায়োডাটায় দিতে হবে। সমস্ত যোগাযোগ নিম্নোক্ত ই-মেইলেই হবে।   

লেখা পাঠানোর ই-মেইল অ্যাড্রেস: [email protected]

সভাপতি

সম্পাদকমণ্ডলী

শিক্ষাপত্রিকা


এ জাতীয় আরো খবর