মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

একসাথে বকেয়া ৬ মাসের উপবৃত্তির টাকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০২১-০৪-২৭ ০৮:৫৬:১৩
image

করোনা পরিস্থিতির কারণে প্রায় এক বছর উপবৃত্তি কার্যক্রম বন্ধ থাকে। এতে  শিক্ষার্থীদের ছয় মাসের টাকা বকেয়া পড়ে যায়। এই ছয় মাসের বকেয়া উপবৃত্তির টাকা পেতে যাচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ডাক বিভাগের ক্ষুদ্র লেনদেন প্রকল্প নগদের মাধ্যমে মে মাস নাগাদ উপবৃত্তির এই টাকা শিক্ষার্থীদের মায়েদের মোবাইলে পাঠানো হবে।

প্রাথমিকে উপবৃত্তির প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব ইউসুফ আলী বলেন, মে মাসের মধ্যে আমরা সব অর্থ পাঠিয়ে দেবো। শিক্ষার্থীদের মায়েদের নগদ অ্যাকাউন্টে একসাথে বকেয়া ছয় মাসের টাকা যাবে।

তিনি বলেন, বকেয়া ছয় মাসের অর্থ নিরাপদভাবে পাঠানোর পর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত পরবর্তী তিন মাসের অর্থও পাঠানো হবে। এ বছর উপবৃত্তির আর কোন টাকা বকেয়া পড়বে না বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, যেহেতু বিভিন্ন জায়গায় প্রতারণার তথ্য পাওয়া যাচ্ছে, তাই আগামী এক সপ্তাহের মধ্যে পাঁচটি উপজেলায় পাইলটিং করা হবে। এতে যদি সব রিপোর্ট পজিটিভ থাকে তাহলে পরবর্তী এক সপ্তাহের মধ্যে সারাদেশে উপবৃত্তির টাকা পাঠিয়ে দেয়া হবে। মূলত প্রতারক চক্রের প্রতারণা এড়াতে এ কৌশল। আমরা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক, আইন-শৃঙ্খলা বাহিনীদের সঙ্গেও একাধিক বৈঠক করেছি। সবার সতর্ক দৃষ্টি রয়েছে।

উল্লেখ্য, মহামারির কারণে গেল এক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এই সময়ে উপবৃত্তির অর্থের মতো আটকে গেছে নিয়মিত শিক্ষা কার্যক্রম ও অনেক পরীক্ষাও।


এ জাতীয় আরো খবর