মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

ইবি শিক্ষক সমিতির ইউজিসির অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান

  • অনলাইন ডেস্ক
  • ২০২১-০৪-২৪ ১৩:৩১:০৬
image

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নে  অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করেছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ইবিশিস)।

শুক্রবার (২৩ এপ্রিল ২০২১) সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এতথ্য জানা গেছে।

বিবৃতিতে তারা বলেন, গত ২৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি) শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদিত ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা’ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী, প্রচলিত আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং উচ্চশিক্ষা ও গবেষণার পথে অন্তরায়।

 উচ্চশিক্ষা ও গবেষণাকে চলমান ও আরও বেশি ফলপ্রসূ করতে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন, গবেষণার জন্য একাডেমিক ভাতা, গবেষণা ভাতা ও এককালীন গবেষণা উন্নয়ন অনুদানের ব্যবস্থা করা সময়ের দাবি। এ নীতিমালা ক্রটিপূর্ণ ও বাস্তবসম্মত নয় বিধায় ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের নীতিমালা প্রণয়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং এটি প্রত্যাখ্যান করছে।’

বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন পরিপন্থী ও শিক্ষকদের জন্য অসম্মানজনক উল্লেখ করে এ নীতিমালা অবিলম্বে প্রত্যাহার ও বাতিল করতে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে ইবি শিক্ষক সমিতি। 


এ জাতীয় আরো খবর