মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের শতভাগ বোনাস দাবি

  • অনলাইন ডেস্ক
  • ২০২১-০৪-১১ ১৫:৪৩:০১
image


বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের শতভাগ বোনাস দাবি করেছে । শিক্ষা ক্ষেত্রে এ বৈষম্য বাতিল করতে শিক্ষামন্ত্রীর কাছে লিখিতভাবে আবেদনও করা হয়েছে।

 বৃহস্পতিবার (৮ এপ্রিল) মন্ত্রী এই চিঠিটি দিয়েছেন তারা। মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, এই বৈষম্যটি দীর্ঘদিন ধরে চর্চা হচ্ছে। এটি শিক্ষকদের মধ্যে জাতপাতের মতো খারাপ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা মন্ত্রীকে বলেছি এই বৈষম্য দূর করুন।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে শতভাগ বোনাসের নির্দেশনা জারি করতে হবে। সামনের ঈদেই শিক্ষক-কর্মচারীদের মধ্যে বিদ্যমান বোনাস বৈষম্য নিরসন করতে হবে। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের শিক্ষকদের সুবিধাদি সংক্রান্ত দূরত্ব কমিয়ে আনতে হবে।

ওদিকে বেতন বৈষম্য কমাতে শিক্ষামন্ত্রীকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা এখনও চরম বৈষম্যমূলক, গতানুগতিক নানা ধারায় বিভাজিত। বর্তমানে সরকার হাজার হাজার রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছে। মাধ্যমিক ও কলেজ পর্যায়েও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করেছে। একসঙ্গে জাতীয়করণ না করার কারণে শিক্ষাক্ষেত্রে বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৭ বছরেও পরিবর্তন হয়নি। দীর্ঘ ২৮ বছরেও এমপিওভুক্ত হতে না পেরে চরম অর্থ সংকটে দিনযাপন করছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা।


এ জাতীয় আরো খবর