রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারত সরকারের বৃত্তি

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০২১-০৪-০৯ ০৯:১৫:৪৮
image

শুরু হয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) বৃত্তির আবেদন। আগ্রহীদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

ঢাকার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েটে, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকরা এ সুবিধা পাবেন। তবে মেডিসিন, প্যারামেডিক্যাল, ফ্যাশন কোর্স বাদে আবেদন করতে হবে।

আবেদন করার জন্য প্রার্থীদের আইসিসিআর-এর http://a2ascholarsships.iccr.gov.in লিংকে গিয়ে লগ-ইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এরপর আবেদন করতে হবে।

১৮ থেকে ৩০ বছর বয়সী বাংলাদেশি নাগরিকরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিই/বিটেক কোর্সের প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন বিষয় থাকা বাধ্যতামূলক। প্রত্যেক শিক্ষার্থীদের হোস্টেলে থাকতে হবে। পরিবার অথবা স্বাস্থ্যগত কারণে দেখিয়ে ক্যাম্পাসের বাইরে থাকার কোনো সুযোগ নেই।

আবেদনকারীরা তাদের পছন্দ অনুসারে পাঁচটি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। ইংরেজিতে দক্ষতা প্রমাণের জন্য শিক্ষার্থীদের ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে। তবে কেউ চাইলে আইইএলটিএস বা টিওএফইএল স্কোরও ইংরেজি দক্ষতা যাচাইয়ের জন্য জমা দিতে পারবেন, তবে এই কোর্সের জন্য আইইএলটিএস বা টিওএফইএল বাধ্যতামূলক নয়।


এ জাতীয় আরো খবর