মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

বর্তমানে করোনা পরিস্থিতিতে কতটা নিরাপদ পরীক্ষার্থীরা

  • তাহমিনা আক্তার কুয়াশা, (সাভার) ঢাকা
  • ২০২১-০৪-০৭ ১৭:৩৩:৪৯
image

গত কিছুদিন ধরেই কোভিড-১৯ যেন আবার নতুন রূপ ধারণ করেছে। দিন দিন বাড়ছে কোভিড-১৯ আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা। কিন্তু এ পরিস্থিতিতে মানুষের সচেতনতা বাড়ার বদলে দেখা যাচ্ছে অসচেতনতা। প্রথম আলোর তথ্য অনুযায়ী, গত ২ এপ্রিল ২০২১ তারিখে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১লাখ ২২হাজার ৭৬১ জন শিক্ষার্থী। 

ঢাকার ১৫টি সহ মোট ১৯টি কেন্দ্রে ৫৪টি ভ্যেনুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ব্যাপারে মাহমুদুল হাসান সাজিদ (বয়স ১৯) নামে এক মেডিকেল ভর্তি পরীক্ষার্থীর সাথে কথা বললে তিনি জানান, "আমার পরীক্ষার কেন্দ্র ছিল ময়মনসিংহে, এর জন্য ঢাকা থেকে ময়মনসিংহ গিয়ে পরীক্ষা দিতে হয়েছে, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি সকল স্বাস্থ্যবিধি মানা হলেও পরীক্ষাকেন্দ্রের বাইরে ছিল প্রচুর ভীড়। এছাড়া অভিভাবকদের ভীড় ছিল অনেক বেশি। 

পাশাপাশি তিনি আরো জানান, পরীক্ষা শেষে বের হওয়ার সময় কেন্দ্রের বাইরে ব্যাপক জনসমাগমের মাঝে বেশ কিছুক্ষণ অবস্থান করতে হয়েছে এবং সেখানে যে কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছিল না, তা বলার আর অপেক্ষা রাখে না। 

এছাড়াও তিনি বলেন, কেন্দ্রের বাইরে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে যে নিরাপত্তা কর্মীরা ছিল তাদের তেমন কর্মতৎপরতা দেখা যায় নি। এরকম সময়ে  আরো বেশি কেন্দ্রে পরীক্ষা নিলে এবং যার যার জেলা শহরে যদি পরীক্ষা নেওয়া হলে যাতায়াত সমস্যা দূর করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানাও হয়তো সম্ভব হতো বলে তিনি মতামত ব্যক্ত করেন।
 
এদিকে ২০২০ সালের এইচএসসি পাশ করা শিক্ষার্থীদের মার্কশীট এবং রেজিষ্ট্রেশন এর টাকা ফেরত দেওয়া শুরু হয়েছে কলেজগুলোতে। এরইমধ্যে ৫ থেকে ১১ তারিখ পর্যন্ত লকডাউন ঘোষণা করার পর ৫তারিখ অর্থাৎ লকডাউনের প্রথম দিনই শিক্ষার্থীদের মার্কশীট নেয়ার জন্য ভীড় দেখা যায় বিভিন্ন কলেজে। শিক্ষার্থীরা মাস্ক ব্যবহার করলেও সমাজিক দূরত্ব বজায় রাখতে ছিল যথেষ্ট পরিমাণে অনীহা। শিক্ষার্থীদের উপচে পড়া ভীড়ে স্বাস্থ্যবিধি মানার কোনো অবকাশই ছিলো না। এ বিষয়ে  ফারাবি আহামেদ  আশিক (বয়স ১৮) নামে সাভার সরকারি  কলেজ থেকে এইচএসসি ২০২০ পাশ করা  এক শিক্ষার্থী জানান, “মার্কশীট দেয়ার পরিস্থিতি খুবই ভয়াবহ ছিলো, স্বাস্থ্যবিধি একদমই মানা হয়নি। ভবিষ্যৎ প্রজন্ম, যাদের সুরক্ষার কথা চিন্তা করে অটোপাশ দেয়া হলো, তারাই এখন মেডিকেল ভর্তি পরীক্ষা বা মার্কশীট নিতে সেই সুরক্ষার বাইরে। তবে স্বাস্থ্যবিধি কাউকে জোরপূর্বক মানানো যায় না, এটা যার যার ব্যাক্তিগত সচেতনতার বিষয়।”

আগামী ২১মে ২০২১ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু হওয়ার কথা, এছাড়া ১৪জুন ২০২১ তারিখ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এবং আরো পাবলিক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। এসময় যদি সঠিক ভাবে স্বাস্থ্যবিধি না মানা হয়, সকল পরীক্ষার্থীই  বিশাল হুমকির মুখে পড়বে।  তাই  ভবিষ্যতে যে ভর্তি পরীক্ষাগুলো হবে, তাতে শুধু কেন্দ্রের ভেতরে নয়, বাইরেও স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ ভাবে পরীক্ষায় অংশগ্রহণ করার ব্যবস্থাই নিশ্চিত করতে পারে সকল শিক্ষার্থীর নিরাপত্তা।


 


এ জাতীয় আরো খবর